• একজন সফল ওয়েব ডেভেলপার হতে চান?





    ওয়েব ডেভেলপ হচ্ছে ওয়েব সাইট এর জন্য অ্যাপ্লিকেশন। এখানে আপনাকে কোডিং এর মাধ্যমে নানা ধরণের অ্যাপ্লিকেশন তৈরি করতে হবে ।  আপনি যদি ওয়েব ডেভেলপার হতে চান তাহলে ধৈর্য, পরিশ্রম ও মনোযোগের প্রয়োজনীয়তা অপরিহার্য । ওয়েব ডেভেলপার হতে হলে অনেক সময় প্রয়োজন । ওয়েব ডেভেলপার হতে হলে আপনাকে (X)HTML, CSS, jQuery, JavaScript, PHP, MySQL, Java, ইত্যাদি CMS সম্পর্কে ভালো জানতে হবে । এছাড়া Server related যেমনঃ ASP, .NET, AJAX, ইত্যাদি জানতে হবে।
    একটি সফল ওয়েবসাইট তৈরি এবং ডেভেলপমেন্ট করতে অনেক ধরনের দক্ষতার প্রয়োজন আছে। এখানে কয়েকটি প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ ওয়েব ডেভেলপমেন্ট দক্ষতার কথা তুলে ধরা হলঃ

     

     

     

    ১. HTML / CSS

    ওয়েব ডেভেলপার হিসাবে, আপনাকে কোডিং এবং মার্কআপ ভাষার বুনিয়াদি বুঝতে হবে। আপনি CSS ছাড়া HTML লিখতে পারবেন না। ক্যাসকেডিং স্টাইল শীট (CSS) একটি মার্কআপ ভাষাতে লেখা নথির ব্যাখ্যা করে। তারা HTML ভাষার আরো শৈলী উপস্থাপন করে থাকে।
    CSS বর্ণনা করে কিভাবে HTML ডকুমেন্টটি একটি ওয়েবসাইটের মত দৃশ্যমান হবে। এটি একটি ওয়েবসাইটের ফন্ট, রং এবং সামগ্রিক বিন্যাসে ভিত্তি তৈরি করে দেয়।
    এভাবে চিন্তা করুন: HTML একটি ওয়েবসাইটের কঙ্কাল তৈরি করে। CSS ওয়েবসাইটকে তার শৈলী এবং চেহারা দেয়।

     

     

     

    ২. JavaScript

    জাভাস্ক্রিপ্ট(JavaScript) একটি উচ্চ স্তরের প্রোগ্রামিং ভাষা। এটি ওয়েবসাইটগুলিকে আরো ইন্টারেক্টিভ এবং কার্যকর করে তোলে।
    জাভাস্ক্রিপ্ট আপনাকে ওয়েবসাইট ব্যবহারকারীদের জন্য একটি ভাল অভিজ্ঞতা তৈরি করার অনুমতি দেবে। জাভাস্ক্রিপ্ট দিয়ে, আপনি সরাসরি আপনার সাইটে বিশেষ বৈশিষ্ট্য সন্নিবেশ করতে পারেন।

     

     

     

     

    ৩. ফটোশপ

    ফটোশপের সাহায্যে আপনার ওয়েবসাইটগুলির জন্য সম্পাদনা, নকশা এবং স্টাইলিংয়ের সাথে কাজ করে প্রচুর মজা পাবেন। এমনকি আপনি আপনার কর্মজীবনের জুড়ে ক্লায়েন্টদের জন্য অনেক ধরনের ব্যানার এবং লোগো ডিজাইন করতে পারবেন যদি এটি আপনার আয়ত্তে থাকে।
    আপনি একজন ফটোশপ বিশেষজ্ঞ হিসাবে শুধুমাত্র অনুবাদ এবং কোড নকশা কিভাবে করা হয় সেটা শিখবেন না, আপনি অনেক মেকআপ ওয়েবসাইট ও তৈরি করতে পারবেন। সুতরাং, এক কথায়, আপনি ফটোশপ ব্যবহার করবেন প্রধানত ওয়েবসাইট ডিজাইন করতে।

     

     

     

     

    ৪. WordPress

    প্রায় ৭৫ মিলিয়ন ওয়েবসাইটের কাজ WordPress প্রায় একা করে থাকে। এটি ইন্টারনেটের কাজের ২৫% এর বেশি। WordPress হচ্ছে নতুন এবং প্রতিষ্ঠিত উভয় ওয়েব ডেভেলপারদের জন্য একটি বিনামূল্যে কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। আপনি এখানে আপনার ওয়েবসাইটের পৃষ্ঠাগুলি সম্পাদনা, সংশোধন এবং প্লাগইন পরীক্ষা করতে এবং বাগ (Bug) গুলির জন্য পরীক্ষা চালাতে পারেন। এছাড়াও, রয়েছে Yoast বৈশিষ্ট্য যা আপনাকে সাহায্য করবে SEOতে রাঙ্ক করতে। বাংলাদেশে কয়েকটি website design and development company রয়েছে যারা শিক্ষানবিশ শিক্ষার্থীদের সঠিক প্রশিক্ষণ দেয় ফ্রীলান্সিং বিষয়ক কাজ করার জন্য। বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী ও ডিজিটাল বাংলাদেশ গড়ে তলার জন্য এক্ষেত্রে বেশকিছু পদক্ষেপ গ্রহন করেছেন।

     

     

     

     

    ৫. বিশ্লেষণাত্মক দক্ষতা

    আপনার ওয়েব ডেভেলপার হিসাবে দক্ষতা শক্তিশালী হলে, আপনি একটি সফল ওয়েবসাইট তৈরি করতে পারবেন। কিন্তু ভোক্তা আচরণ সবসময় পরিবর্তন হয়। সুতরাং, আপনার নকশা, কোডিং, এবং উন্নয়ন দক্ষতা দিয়ে সবসময় পরিবর্তনশীল ভোক্তাদের সন্তুষ্ট করতে হবে। সৌভাগ্যক্রমে, আপনি ওয়েবসাইটের পরিসংখ্যান তৈরি করা তথ্য সংগ্রহের প্রচুর সরঞ্জাম খুজে পাবেন ইন্টারনেটে। উদাহরণস্বরূপ, গুগল এনালিটিক্স, MOZ কীওয়ার্ড এক্সপ্লোরার, এবং SEMRush আছে। ওয়েব পরিসংখ্যান দিয়ে, আপনি আপনার কাজের জন্য নির্দিষ্ট দর্শকদের ভোক্তা আচরণ আরও ভালভাবে বুঝতে পারেন। ওয়েব পরিসংখ্যানগুলি আপনাকে দেখাবে কতজন ব্যবহারকারী কীওয়ার্ড অনুসন্ধান করে এবং কতক্ষণ তারা আপনার ওয়েবসাইটে থাকে।

     

     

     

    ৬. SEO

    আধুনিক দিনের পণ্য বিপণনের পিছনে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) এর অবদান অনস্বীকার্য। একটি ওয়েবসাইট SEO এর মাধমে পণ্যর গুণগ্রাহী গ্রাহকদের ট্রাফিক এবং নিরাপদ লিড আকর্ষণ করতে পারে। আজকাল বেশিরভাগ আধুনিক ভোক্তারা কোন পণ্য কেনার আগে অনলাইনে অনুসন্ধানের মাধ্যমে পণ্য এবং পরিষেবাদি অনুসন্ধান করে থাকেন। SEO বাস্তবায়ন না হলে ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠায় উপরের দিকে দেখায় না। পৃষ্ঠা আপলোড গতি, বিশ্বাসযোগ্য ডোমেন এবং জনপ্রিয় কীওয়ার্ড রাঙ্কিং করতে SEO দক্ষতা ওয়েব ডেভেলপাররা শিখতে (এবং উচিৎ) পারেন।

     

     

    ৭. প্রতিক্রিয়াশীল নকশা

    বর্তমান যুগে অনলাইন অনুসন্ধান পরিচালনার জন্য আধুনিক ভোক্তাদের অধিকাংশই তাদের মোবাইল ডিভাইসগুলি ব্যবহার করে থাকেন। আসলে, প্রায় ৬০% অনলাইন অনুসন্ধান আজকের সময়ে মোবাইল ডিভাইসগুলির মাধমে হয়ে থাকে। প্রতিক্রিয়াশীল নকশা শেখার মাধ্যমে সেরা ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য একটি ওয়েবসাইট তৈরি করুন, যেখানে আপনি আপনার ওয়েবসাইটগুলিকে মোবাইল ডিভাইস, কম্পিউটার ও ট্যাবগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ রাখতে পারেন। তাতে সকল ধরনের ব্যবহারকারীর কাছে আপনার ওয়েবসাইটি গ্রাহ্য হবে।

     

     

    প্রযুক্তির অগ্রগতি হিসাবে, ওয়েব ডেভেলপমেন্ট শিল্প শুধু বৃদ্ধি পেতেই থাকবে। আপনি কি ওয়েব ডেভেলপমেন্টের মাধ্যমে কর্মজীবনের এক অপার সম্ভাবনার আবিষ্কার করতে প্রস্তুত?
  • 8 comments:

    1. This comment has been removed by the author.

      ReplyDelete
    2. Helpful post and good topic.. ইনশাআল্লাহ প্রস্তুত হবো

      ReplyDelete
    3. Very much helpful for knoledge seekers and new comers of this sector

      ReplyDelete
    4. অনেক সুন্দরভাবে বুঝানো হয়ে, ধন্যবাদ

      ReplyDelete
    5. Hey!!!!! Will you help me for making a site??
      How can i contact with you?

      ReplyDelete

    You can share anything of you in here.

    Hire Me NOW

    Hi, You can hire me for your web related project. I will help you to make your dream project. I hope you will be 100% setisfy for work with me. If you need to me, just click "Hire Me" or Send a message Click here

    Followers

    ADDRESS

    Kaderabad Housing,Mohammadpur, Dhaka-1207

    EMAIL

    zahidhasan9298@gmail.com
    support-zahid@gmail.com

    TELEPHONE

    +88 09696 23 22 35

    MOBILE

    +88 016 85 97 85 27